আক্বায়িদু আহলিস্ সুন্নাহ ওয়াল জামায়াহ্আক্বায়িদুল মাতুরীদী ও আক্বায়িদুল আশয়ারী
উসওয়াতুন হাসানাহ | ২১ ছফর, ১৪৩৫ হি:

১. ‘তাকবীন’ বা ‘তাখলীক্ব’ (মহান আল্লাহ পাক উনার একক সৃষ্টি ক্ষমতা মুবারক): আমাদের মাতুরীদী আক্বায়িদ মতে, ইহা একটি ছিফাতুল আযালিয়াহ্ বা মৌলিক গুণ।

২. আমাদের মাতুরীদী আক্বায়িদ মতে, মুসলমান ব্যক্তি কুফরী করলে কাফির হয়ে যায়।

৩. আমাদের মাতুরীদী আক্বায়িদ মতে, ভাল-মন্দ আক্বল বা বিবেক-জ্ঞান-বুদ্ধি দ্বারাও অনুধাবন করা যায়। তবে শর্ত হচ্ছে তাকে ইছলাহ্ প্রাপ্ত হতে হবে।

৪. আমাদের মাতুরীদী মতে, পবিত্র কুরআন শরীফ গায়রে মাখলূক্ব। আর পবিত্র কুরআন শরীফ উনার মৌখিক উচ্চারণ, বাহ্যিক হরফের রূপ, লিখিত কালি ইত্যাদি মাখলূক বা সৃষ্টি। আর আশয়ারীদের মতে, উহা গায়রে মাখলূক অর্থাৎ সৃষ্টি নয়।

৫. আমাদের মাতুরীদী মতে, কসব বা উপার্জন প্রকৃত। আর আশয়ারী উনাদের মতে, প্রকৃত নয় বরং কল্পিত।

৬.  আমাদের মাতুরীদী আক্বায়িদ মতে, শুধু ‘তাছদীক্ব বিল জানান’ তথা অন্তরের দৃঢ় বিশ্বাস-ই ঈমান। আর আশয়ারী উনাদের মতে, ইকরার বিল লিসান (মৌখিক স্বীকৃতি) এবং আমল বিল আরকানও (রুকন অনুযায়ী আমল) পবিত্র ঈমান উনার জন্য শর্ত।

৭. আমাদের মাতুরীদী মতে, হালাল ও হারাম উভয় প্রকার খাদ্য রিযিক। কিন্তু আশয়ারী উনাদের মতে, হারাম খাদ্য রিযিক নয়।

৮. আমাদের মাতুরীদী আক্বায়িদ মতে, “ইনশাআল্লাহ (মহান আল্লাহ পাক তিনি চান তো) আমি ঈমানদার” বললে ঈমানদার হিসেবে বিবেচিত হওয়া যাবে না। বরং বলতে হবে “আনা মু’মিনুন হাক্কান (আমি প্রকৃত মু’মিন)”।

আর আশয়ারী উনাদের মতে, “ইনশাআল্লাহ আমি ঈমানদার” বললে মু’মিন হিসেবে বিবেচিত হবে।

দলীলসমূহ:

পবিত্র কুরআন শরীফ, তা’বীলাত লিল্ মাতুরীদী, তাফসীরুত্ ত্ববারী, তাফসীরে মাদারিকুত্ তানযীল (তাফসীরে নাসাফী), তাফসীরে কবীর, তাফসীরে ইবনে কাছীর, মুসনাদে আবূ হানীফা, মুসনাদে আহমদ বিন হাম্বল, বুখারী, মুসলিম, আল্ ফিক্বহুল আকবর, শরহুল মাওয়াক্বিফ, গুনিয়াতুত্ ত্বালিবীন, আক্বীদাতুত্ ত্বহাবী, আল আক্বায়িদুন্ নাসাফিয়্যাহ, শরহুল আক্বায়িদিন নাসাফিয়্যাহ, হুজ্জাতুল্লাহিল বালিগা, আক্বায়িদে হাক্কাহ্, তালবীসুল ইবলীস, মাকতূবাত শরীফ, তুহফায়ে ইছনা আশারিয়া, ফিরক্বাতুন্ নাজিন লিরূহিল আমিন বশীরহাটী ইত্যাদি।

সূত্র : মাসিক আল বাইয়্যিনাত শরীফ

বিষয় : আক্বায়িদু আহলিস সুন্নাহ ওয়াল জামায়াহ, আক্বীদা, ইলমে ফিকাহ, ৭২টি বাতিল ফিরক্বা
এই বিভাগ থেকে আরও পড়ুন
« পূর্ববর্তী| সব গুলি| পরবর্তী »