পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালামউনাদের ছানা-ছিফত মুবারক আলোচনা এবং উনাদের খিদমত মুবারক করাই হচ্ছে শ্রেষ্ঠ আমল হচ্ছে
উসওয়াতুন হাসানাহ | ৪ শা’বান, ১৪৩৫ হি:

পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, “হে আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি (উম্মতদেরকে) বলুন, আমি তোমাদের নিকট কোনো প্রতিদান চাই না। তবে আমার নিকটজন তথা পবিত্র আহলে বাইত শরীফ উনাদের প্রতি তোমরা সদাচরণ করবে।” (পবিত্র সূরা শূরা শরীফ: পবিত্র আয়াত শরীফ ২৩)

এ আয়াত শরীফ উনার ব্যাখ্যায় বিশ্ববিখ্যাত তাফসীর গ্রন্থ ‘তাফসীরে মাযহারী ৮ম জিলদ, ৩২০ পৃষ্ঠায়’ বর্ণিত হয়েছে, “আমি তোমাদের নিকট কোনো প্রতিদান চাই না, তবে তোমরা আমার নিকটত্মীয় পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম ও পবিত্র বংশধরগণ উনাদের (যথাযথ সম্মান, আলোচনা ও খিদমত প্রদর্শনপূর্বক) হক্ব আদায় করবে। কেননা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হচ্ছেন শেষ নবী। উনার পরে কোনো হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম নেই।”

মূলত, খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার হাবীব, নবী আলাইহিমুস সালাম উনাদের নবী, রসূল আলাইহিমুস সালাম উনাদের রসূল হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যাঁরা পবিত্র আহাল-ইয়াল, উনার রক্ত মুবারক যাঁদের শরীর মুবারক-এ প্রবাহিত হয়েছে এবং যাঁরা হযরত আওলাদে রসূল আলাইহিমুস সালাম- উনাদের মর্যাদা-মর্তবা, সম্মানের শেষ নেই। যাঁরা উনাদের আলোচনা, ছানা-ছিফত মুবারক বর্ণনা করবে, খিদমত মুবারক করবে তাদের জন্য রয়েছে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার ও উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের খালিছ সন্তুষ্টি ও রেযামন্দি মুবারক।

খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের উদ্দেশ্যে দোয়া করেছেন, “হে মহান আল্লাহ পাক! আমি উনাদের হযরত হাসান আলাইহিস সালাম এবং হযরত হুসাইন আলাইহিস সালাম (এবং উনাদের আওলাদগণ) উনাদেরকে ভালোবাসি। আপনিও উনাদেরকে ভালোবাসুন এবং যে ব্যক্তি উনাদেরকে ভালোবাসবে তাকেও আপনি ভালোবাসুন, মুহব্বত করুন।” (তিরমিযী শরীফ, মিশকাত শরীফ)

সূত্র : দৈনিক আল ইহসান

বিষয় : সংশ্লিষ্ট পবিত্র আয়াত শরীফ, পবিত্র হাদীছ শরীফ, হযরত আহলে বাইত শরীফ, আলাইহিস সালাম, শানে, পবিত্র কুরআন, পবিত্র হাদীছ, ইবাদত, আমল
এই বিভাগ থেকে আরও পড়ুন
« পূর্ববর্তী| সব গুলি| পরবর্তী »