সম্মানিত ইলমে ফিকাহ উনার কতিপয় পরিভাষা
উসওয়াতুন হাসানাহ | ১ শা’বান, ১৪৩৫ হি:

১। (আল ইমামুল আ’যম) : ইমামুল আ’যম বলতে হযরত ইমাম আ’যম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি ও বর্তমান শতকের মুজাদ্দিদ ও ইমাম, খলীফাতুল্লাহ খলিফাতু রাসূলিল্লাহ, সাইয়্যিদুল আউলিয়া, মুহইস্ সুন্নাহ, আওলাদে রসূল রাজারবাগ শরীফ উনার হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনাকে বুঝায়। 
২। (আছ্ ছদরুল আউয়াল) : হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম, হযরত তাবেয়ী ও তাবে-তাবেয়ীন রহমতুল্লাহি আলাইহিমগণকে ‘সদরুল আউয়াল’ বলা হয়। 
৩। (শাইখাইন) : হযরত ইমাম আ’যম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি ও হযরত ইমাম আবূ ইউসুফ রহমতুল্লাহি আলাইহি উনাদেরকে একত্রে ‘শাইখাইন’ বলা হয়। 
৪। (ত্বরফাইন) : হযরত ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি ও ইমাম মুহম্মদ রহমতুল্লাহি আলাইহি উনাদেরকে একত্রে ‘ত্বরফাইন’ বলা হয়। 
৫. (ছহিবাইন) : হযরত ইমাম আবূ  ইউসুফ রহমতুল্লাহি আলাইহি ও হযরত ইমাম মুহম্মদ রহমতুল্লাহ আলাইহিকে একত্রে ছহিবাইন বলা হয়। 
৬। (মুতাক্বাদ্দিমীন) : হযরত ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি তিনি ফিক্হ শাস্ত্র সম্পাদনার জন্য যাদেরকে নিয়ে সম্পাদনা বোর্ড গঠন করেছিলেন উনাদের ও উনাদের সমসাময়িক ফক্বীহগণকে ‘মুতাক্বদ্দীমিন’ বলা হয়। যেমন ইমাম আবূ ইউসুফ, মুহম্মদ ও যুফার রহমতুল্লাহি আলাইহিম প্রমুখগণ। 
৭। (আকাবিরুল মুতায়াখখিরীন): মুতাক্বাদ্দিমীনের পরবর্তী যুগের ইমামগণ তথা হযরত আবূ বকর, খাচ্ছাফ, কারখী, তাহাবী, হাল্ওয়ায়ী, সারাখসী, কাযীখান রহমতুল্লাহি আলাইহিম ও উনাদের সমসাময়িক ফক্বীহগণকে ‘আল আকাবিরুল মুতায়াখ্খিরীন’ বলা হয়। 
৮। (মুতায়াখখিরীন) : আকাবিরুল মুতায়াখখীরিন এর পরবর্তী যুগের ফিক্হবিদগণকে মুতায়াখ্খিরীন বলা হয়। 
৯। (মাযাহিবুল আরবায়া) : মাযহাবে আরবাআ বলতে হানাফী, মালেকী শাফিয়ী, ও হাম্বলী মাযহাবকে বোঝায়। 
১০। (আল আইম্মাতুল আরবায়া) : হযরত ইমাম আবূ হানীফা রহমতুল্লাহি আলাইহি, হযরত ইমাম মালিক রহমতুল্লাহি আলাইহি, ইমাম শাফিয়ী রহমতুল্লাহি আলাইহি ও ইমাম আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি উনাদেরকে একত্রে ‘আল আইম্মাতুল আরবায়া’ বলা হয়। 
১১। (আল আইম্মাতুছ ছালাছাহ) : আল আইম্মাতুছ্ ছালাছাহ বলতে হযরত ইমাম মালিক রহমতুল্লাহি আলাইহি, হযরত ইমাম শাফিয়ী রহমতুল্লাহি আলাইহি, ও হযরত ইমাম আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি উনাদেরকে বোঝায়।
১২। (আল আইম্মাতুনাছ ছালাছাহ) : হযরত ইমাম আ’যম আবূ  হানীফা রহমতুল্লাহি আলাইহি, হযরত ইমাম আবূ ইউসুফ রহমতুল্লাহি আলাইহি ও হযরত ইমাম মুহম্মদ রহমতুল্লাহি আলাইহি উনাদেরকে একত্রে ‘আল আইম্মাতুনাছ ছালাছাহ’ বলা হয়।

 

সূত্র : আল বাইয়্যিনাত

বিষয় : ইলমে ফিকাহ উনার পরিচিতি ও প্রয়োজনীয়তা, ইলমে ফিক্হ, কতিপয় পরিভাষা
এই বিভাগ থেকে আরও পড়ুন
« পূর্ববর্তী| সব গুলি| পরবর্তী »