আমীরুল মু’মিনীন, ইমামুশ শুহাদা, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামসাইয়্যিদুনা ইমাম হযরত হাসান আলাইহিস সালাম উনার ইলম মুবারক
উসওয়াতুন হাসানাহ | ১০ শা’বান, ১৪৩৫ হি:

আমীরুল মু’মিনীন, ইমামুশ শুহাদা, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইলম-আমলে মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ক্বায়িম-মাক্বাম বা স্থলাভিষিক্ত ছিলেন।

অল্প বয়স মুবারকে যখন তিনি মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাছে অবস্থান করতেন এ সময় পবিত্র ওহী মুবারক নাযিল হতো। আমীরুল মু’মিনীন, ইমামুশ শুহাদা, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র ওহী মুবারক উনার বাক্য শোনার সাথে সাথেই মুখস্থ হয়ে যেতো। পরে যখন তিনি তা বলতেন তা হুবহু মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মতোই বলতে পারতেন। সুবহানাল্লাহ!

একবার হযরত নবী আলাইহিমুস সালাম উনাদের নবী, হযরত রসূল আলাইহিমুস সালাম উনাদের রসূল, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুন নিসা, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম উনার পবিত্র হুজরা শরীফ-এ তাশরীফ নিলেন। সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুন নিসা, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম তিনি পবিত্র কুরআন শরীফ উনার কয়েকখানা পবিত্র আয়াত শরীফ তিলাওয়াত করলেন, যা ইতঃপূর্বে মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুন নিসা, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম উনাকে পাঠ করে শুনাননি। মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি জিজ্ঞেস করলেন এই পবিত্র আয়াত শরীফগুলো আপনি কোথা থেকে শুনেছেন? সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুন নিসা, উম্মু আবীহা হযরত যাহরা আলাইহাস সালাম তিনি বললেন, আপনার নাতিজান, প্রিয় দৌহিত্র আমীরুল মু’মিনীন, ইমামুশ শুহাদা, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তিলাওয়াত করে শুনিয়েছেন। সুবহানাল্লাহ!

সূত্র : মাসিক আল বাইয়্যিনাত

বিষয় : নছীহতমূলক মুবারক ঘটনাবলী, সাইয়্যিদুনা, ইমাম, হযরত, হাসান, আলাইহিস সালাম, ইলম, জ্ঞান, প্রজ্ঞা, মুবারক, আহলে বাইত
এই বিভাগ থেকে আরও পড়ুন
« পূর্ববর্তী| সব গুলি| পরবর্তী »